পরীক্ষা দেওয়ার শর্তাবলী

পরীক্ষা দেওয়ার জন্য যোগ্যতা

"Japan Foundation Test for Basic Japanese" (নিচে "এই পরীক্ষা" হিসাবে উল্লেখিত।) দেওয়ার যোগ্য ব্যক্তিরা নিম্নরূপ।

(1) মাতৃভাষা জাপানি নয় এমন ব্যক্তি।
(2) ইন্দোনেশিয়ান নাগরিকের ক্ষেত্রে, ইংরেজি ক্যালেন্ডারের হিসাবে পরীক্ষার দিন বয়স 18 বছর বা তার বেশি।
(3) মিয়ানমারের নাগরিকের ক্ষেত্রে, ইংরেজি ক্যালেন্ডারের হিসাবে পরীক্ষার দিন বয়স 17 বছর বা তার বেশি।
(4) জাপানে পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে, উপরোক্ত (1) থেকে (3) ছাড়াও, অবশ্যই জাপানের স্টেটাস অফ রেসিডেন্স থাকতে হবে (স্বল্পমেয়াদী অবস্থানও গ্রহণযোগ্য)।

পরীক্ষার রিজার্ভেশন বা আসন-সংরক্ষণের জন্য জমা দেওয়া তথ্য এবং মূল্যায়নের (স্কোর) ফলাফল ইত্যাদি ব্যবহার করা সম্পর্কিত

  1. Japan Foundation এই পরীক্ষার আসন সংরক্ষণের জন্য জমা দেওয়া ব্যক্তিগত তথ্য, জাপানের ব্যক্তিগত তথ্য সুরক্ষার সম্পর্কিত আইন এবং অন্যান্য সম্পর্কিত আইন ও নির্দেশনা মেনে চলার মাধ্যমে যথাযথভাবে নিয়ন্ত্রণ করে শুধুমাত্র এই পরীক্ষার সাথে সম্পর্কিত কাজের জন্য ব্যবহার করবে। এছাড়াও, পরীক্ষার রিজার্ভেশন বা আসন-সংরক্ষণের জন্য জমা দেওয়া তথ্য এবং মূল্যায়নের (স্কোর) ফলাফলের তথ্যের মতো বিভিন্ন তথ্য, ব্যক্তিকে সনাক্ত করতে না পারার মতো করে Japan Foundation কর্তৃক এই পরীক্ষার পরিসংখ্যানগত বিশ্লেষণ, গবেষণা বা প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হবে। এছাড়াও, Japan Foundation কর্তৃক আবেদনকারীদের কাছ থেকে সংগ্রহ করা ব্যক্তিগত তথ্য, ব্যক্তিকে সনাক্ত করতে পারার মতো করে, ইচ্ছাকৃতভাবে তৃতীয় পক্ষের নিকট প্রকাশ করা হবে না। তবে, নিচে উল্লেখিত 3 টি ব্যতিক্রমী ক্ষেত্র বাদ দেওয়া হবে।
    • আইনগত ভিত্তিতে অনুরোধ করা হলে
    • তথ্য প্রদান করা সম্পর্কে আবেদনকারীর কাছ থেকে আগাম সম্মতি নেওয়ার ক্ষেত্রে
    • Japan Foundation কর্তৃক সংগৃহীত তথ্য প্রক্রিয়াকরণ করার জন্য, ঠিকাদার ইত্যাদির কাছে প্রাসঙ্গিক কাজ সম্পাদনের জন্য প্রয়োজনীয় পরিসরে প্রকাশ করার ক্ষেত্রে
  2. এই পরীক্ষার আসন সংরক্ষণের জন্য জমা দেওয়া ব্যক্তিগত তথ্যের ব্যবহারের উদ্দেশ্যের নোটিশ, প্রকাশ, বিষয়বস্তু সংশোধন, সংযোজন বা মোচন, ব্যবহার বন্ধ করা, মুছে ফেলা বা তৃতীয় পক্ষকে প্রদান করা বন্ধ করতে চাইলে, Japan Foundation ব্যক্তিগত তথ্য সুরক্ষা নীতির উপর ভিত্তি করে ব্যবস্থা গ্রহণ করে, অর্জিত ব্যক্তিগত তথ্য শুধুমাত্র ওই ব্যক্তির সম্মতি গ্রহণ করার পরিসরের মধ্যে পরিচালনা করা হবে।
  3. Japan Foundation কর্তৃক, উপরোক্ত ব্যক্তিগত তথ্য ব্যবহারের উদ্দেশ্যের পরিসরের মধ্যে, তথ্য পরিচালনার একটি অংশ আউটসোর্সিং কোম্পানির নিকট ন্যস্ত করা হলে, আউটসোর্সিং কোম্পানির জন্য যথাযথ নিরাপত্তা নিয়ন্ত্রণ ব্যবস্থা বাস্তবায়ন করা হবে।
  4. জাপান বা এই পরীক্ষাটি পরিচালনাকারী দেশের সরকারি সংস্থা কর্তৃক অনুরোধ করা হলে, Japan Foundation আবেদনকারীর ব্যক্তিগত তথ্য এবং এই পরীক্ষার মূল্যায়নের (স্কোর) ফলাফল সংশ্লিষ্ট সরকারি সংস্থার কাছে প্রকাশ করবে।
  5. জাপান বা বিদেশী সরকারি সংস্থা, বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষা প্রতিষ্ঠান, কোম্পানি ইত্যাদির কাছ থেকে সঙ্গত কারণে, এই পরীক্ষার সিদ্ধান্তের ফলাফলের নোটিশ সম্পর্কিত বিষয়বস্তুর সত্যতা সম্পর্কে অনুসন্ধান করা হলে, Japan Foundation তাতে সাড়া প্ৰদান করবে।

জালিয়াতি সম্পর্কে

এই পরীক্ষা বাস্তবায়ন সংক্রান্ত কাজের আউটসোর্সিং কোম্পানি (প্রোমেট্রিক জাপান কোং, লিমিটেড) কর্তৃক জালিয়াতি হিসাবে সংজ্ঞায়িত কাজ আবেদনকারী কর্তৃক সম্পাদন করা হলে, অথবা অন্য কোনো কারণে Japan Foundation স্কোরের বৈধতা সম্পর্কে সন্দেহ আছে বলে সিদ্ধান্ত গ্রহণ করলে, পরীক্ষা আবার বাস্তবায়ন করা, পরীক্ষার ফলাফল (অতীতে দেওয়া পরীক্ষা সহ) বাতিল করা, পরীক্ষার ফলাফল অবহিত না করা, ভবিষ্যতে এই পরীক্ষা দেওয়া নিষিদ্ধ করার মতো ব্যবস্থা গ্রহণের অধিকার সংরক্ষণ করে। উল্লেখ্য যে, পরীক্ষার ফলাফল বাতিল করার ক্ষেত্রে, কোম্পানি, স্কুল, প্রতিষ্ঠান ইত্যাদি কর্তৃক ফলাফল সম্পর্কে অনুসন্ধান করা হলে, ফলাফল বাতিল হওয়া সম্পর্কে সংশ্লিষ্ট কোম্পানি, স্কুল, প্রতিষ্ঠান ইত্যাদিকে অবহিত করা হবে।

Japan Foundation, পরীক্ষা আবার বাস্তবায়ন করা, পরীক্ষার ফলাফল বাতিল করা,পরীক্ষার ফলাফল অবহিত না করা বা ভবিষ্যতে এই পরীক্ষা দেওয়া নিষিদ্ধ করা ইত্যাদির ফলে পরীক্ষার্থীর ক্ষতিগ্রস্ত হওয়া বা অন্য কোনো ধরনের ক্ষতির কোনো দায়ভার গ্রহণ করবে না।

কার্যকর হওয়ার তারিখ: 20 মার্চ, 2019 সাল
সংশোধনের তারিখ: 20 সেপ্টেম্বর, 2019 সাল
সংশোধনের তারিখ: 1 ফেব্রুয়ারি, 2021 সাল

LANGUAGE
  • wovn-lang-name